بِسْمِ اللهِ الرَّحْمٰنِ الرَّحِيْمِ

اَلسَّلاَمُ عَلَيْكُمْ وَرَحْمَةُ اللهِ وَبَرَكَاتُهُ

পীর সাহেব চরমোনাই’র সাক্ষাতকার সমগ্র Reviewed by Momizat on . সুফি-সংগ্রামী দু'ধারায় বিভক্ত সাধকরা। বৈরাগী, দুনিয়া-বিরাগী ও সুফি-সন্ন্যাসব্রতের দরুণ প্রথম ধারাটি জনপ্রিয়-বিশেষত কায়েমি স্বার্থবাদী, সাম্রাজ্যবাদী ও স্বৈর সুফি-সংগ্রামী দু'ধারায় বিভক্ত সাধকরা। বৈরাগী, দুনিয়া-বিরাগী ও সুফি-সন্ন্যাসব্রতের দরুণ প্রথম ধারাটি জনপ্রিয়-বিশেষত কায়েমি স্বার্থবাদী, সাম্রাজ্যবাদী ও স্বৈর Rating: 0
You Are Here: Home » কিতাবাদি » পীর সাহেব চরমোনাই’র সাক্ষাতকার সমগ্র

পীর সাহেব চরমোনাই’র সাক্ষাতকার সমগ্র

সুফি-সংগ্রামী দু’ধারায় বিভক্ত সাধকরা। বৈরাগী, দুনিয়া-বিরাগী ও সুফি-সন্ন্যাসব্রতের দরুণ প্রথম ধারাটি জনপ্রিয়-বিশেষত কায়েমি স্বার্থবাদী, সাম্রাজ্যবাদী ও স্বৈরশাহির কাছে। ঝুট-ঝামেলামুক্ত কিছুটা আরাম-আয়েশের জীবনই বটে সুফি সাধনার যিন্দেগিটা। পক্ষান্তরে সংগ্রামী সাধনার পথটি অতটা মসৃণ নয়, কণ্টকাকীর্ণ; ধূলো-বালির ঝড় ও লুহাওয়ার ঝাপটা যেকোন সময় জড়িয়ে ধরতে পারে এমনটা মরুময়; উন্মাতাল ঢেউ, বিকট গর্জন ও হঠাৎ তুফান যেকোন সময় চেপে ধরতে পারে এমনটা সামুদ্র ও সসাগরা। এ-পথে সাধকদের নিশির সাধু-সন্ন্যাস আর দিবার সাহসী সৈনিকের যিন্দেগি করতে হয়। ‘মুজাহিদ সেই যে নিজের নফসেরবিরুদ্ধে জিহাদ করে’ রাসুল সল্লল্লাহু আলাইহি ওয়া সল্লাম এর এ-পবিত্র ইরশাদের জন্য নিশিতে সন্ন্যাসব্রত যাপন করেন ঠিক তবে প্রকৃত  জাহিদের জন্য শুধু এতটুকুই যথেষ্ট মনে করেন না এ-পথের সাধকরা। কারণ আলস্নাহর রাসুল ইরশাদ করেন, ‘জালিম শাসকের মুখের ওপর হক কথা বলাই উত্তম জিহাদ’। অন্যায়-অসত্যের বিরুদ্ধে বজ্র ও বলিষ্ট বক্তব্য-বিবৃত ও ভাষণও এসব সাধকদের কাজ। দীন ও দেশের জন্য প্রয়োজনে জান-মালের কুরবানি পবিত্র কর্তব্যবাধ হয় তাঁদের।

আল-খিলাফা আর-রাশিদা ভেঙে পড়ার পর রাজতন্ত্র ও সুফিবাদ প্রবর্তিত হওয়ার ফলে ইসলামের খণ্ডিত ধারণার যে-উদ্ভব হয় তার পরিণতিতেই সুফি ও সংগ্রামী এ-দু’শ্রেণির সাধকদের বিভক্তি সুস্পষ্ট হয়। ওইসময় থেকে রাজনীতি রাজাকে কেন্দ্র করে আর ধর্ম সুফিদের কেন্দ্র করে আবর্তিত থাকে। রাজনীতিতে ধর্মের বালাই ছিল না, তবে রাজারা কেউ কেউ ব্যক্তিগতভাবে সুফিদের শ্রদ্ধা-ভক্তি করতেন। সুফি সাধকগণ অবশ্য ধর্মসাধনা করতেন নিষ্ঠার সাথে। কিন্তু তাঁদের কেউ কেউ রাজবন্দনায় নিবেদিতপ্রাণও ছিলেন। এর ফলে জন্ম হয় ওলামায়ে সুশ্রেণির সুফিদের। আর যারা রাজবন্দনা না করে বরং বাদশাদের অন্যায়-অসত্যের বিরুদ্ধে বজ্র-কঠোর ভাষায় প্রতিবাদ করতেন তাঁরাই হলেন সংগ্রামী সাধক।

Download

© 2017 কারিগরী সহযোগীতায় পারফেক্ট ইনফোটেক লি.

Scroll to top